প্রকৃত ইআরপি সফটওয়্যার এর স্বরূপ সন্ধানে

  • 2018

    07

    Mar

    প্রকৃত ইআরপি সফটওয়্যার এর স্বরূপ সন্ধানে

    Posted by:  in  Web Application  at 
    প্রকৃত ইআরপি সফটওয়্যার এর স্বরূপ সন্ধানে
    বাংলাদেশের কিছু  সফটওয়্যার কোম্পানি ERP এর ই বুঝে না ভুং ভাং মেরে ৪০/৫০ হাজার টাকার ইন্ডিয়ান ERP নিয়ে লাফালাফি করছে! অথচ আমাদের একেকটা অনলাইন প্রোডাকশন ERP ডেভেলপ করতে ৫ লাখ টাকার উপরে খরচই পড়ে। আমাদের ক্লায়েন্টদের অধিকাংশই এসব সফটওয়্যার ব্যাবহারের পূর্ব অভজ্ঞতা নিয়ে কাষ্টমাইজড ERP তে হাত দিচ্ছে। 
     
    ইদানিং কোন কোয়েরি আসলে ERP কি জিনিস বেশি বলা না লাগলেও দাম শুনেই অনেকে হতাশ হন , অথচ বাংলাদেশেরই একটি কোম্পানি ৬ কোটি টাকা দিয়ে জার্মানি থেকে ERP কিনেছে যার পেছনে বাৎসরিক ব্যায় ধরা হয়েছে ২.৫ কোটি টাকার উপরে! আমাদের দেশের ইন্জিনিয়ার হায়ার করে জার্মানির কোম্পানি আবার আমাদের দেশেই তার প্রোডাক্ট বিক্রি করছে যেটি দেশে বানালে এর দাম ১কোটির উপরে পড়তই না।
     
    বাংলাদেশের পারসপেকটিভে থার্ড পার্টি এজেন্ট সফটওয়্যার কোম্পানি গুলোর যেসব বিষয়ে ন্যূনতম ধারণাই নেই, কিছুটা শেয়ার করছি-
     
    ১) Quickbook/Tally/BG/Focus/Troyee এসব রেডি ERP সফটওয়্যার দিয়ে আর যা-ই সম্ভব এটারপ্রাইজ রিসোর্সেস প্রোসেসিং কাস্মিনকালেও সম্ভব নয়।
     
    ২) ERP সফটওয়্যার&nsp;বানানো যতটা চ্যালেঞ্জ এটি ইমপ্লিমেন্টেশন তার চাইতে আরো কয়েকগুণ বেশী  চ্যালেন্জ্ঞিং। সারা বিশ্বের ৭০% এর বেশীERP সফটওয়্যার ফেইল করে ইমপ্লিমেন্টেশন জটিলতার কারনে।
     
    ৩) ক্লায়েন্টের ধরণ অনুসারে প্রত্যেকটি ERP তেই স্বতন্ত্র ফিচার থাকবে। তাই সফটওয়্যারের এজাইলিটি খুবই গুরূত্বপূর্ণ। 
     
    ৪) ERP সফটওয়্যার ২/৪ বার কাষ্টমাইজেশনে কোন কোম্পানি বিজনেস টাইপ অনুসারে ম্যাচিউর করা সম্ভব না, বরং কনটিনিউয়াস ডেভেলপমেন্টে রাখতে হয়। নতুবা এর ফিচার অতি দ্রুত অপ্রয়োজনীয় হয়ে পড়বে।
     
    ৫) ডেস্কটপ বেইজড ERP সিষ্টেমে সফটওয়্যারের পূর্ণ সুবিধা পাওয়া সম্ভব নয় তাই ওযেব বেইজড, সেন্ট্রালাইজড-সিকিউরড ক্লায়েন্ট এক্সেস বেইজড হওয়াটা খুবই গুরূত্বপূর্ণ।
     
    পরিশেষে, ERP কনসেপ্ট পরিচিতি পাওয়ার সাথে সাথে সফটওয়্যার কোম্পানি গুলো একটি সাধারণ সেলস-ইনভেন্টরী সিষ্টেম কেও ERP বলে চালিয়ে দিচ্ছে। এ বিষয়টিও মার্কেটে নেতিবাচক প্রভাব ফেলছে। বাস্তবিক কথা হচ্ছে- বাংলাদেশের হাতে গুনা ২/৩ টি প্রতিষ্ঠান সত্যিকারের ERP সিষ্টেম নিয়ে কাজ করছে।

     

Ping Back: RSS